চর আলাতুলিতে জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে নিহত ৩

    22

    চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী পদ্মানদী বেষ্টিত দুর্গম চরাঞ্চল চরআলাতুলি ইউনিয়নের মধ্যচরে মঙ্গলবার নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির একটি গোপন আস্তানায় অভিযান চালিয়েছে র‌্যাব। এসময় ওই বাড়ির ভেতরে আত্মঘাতি বোমা বিস্ফোরণে সন্দেহভাজন তিন জঙ্গি নিহত হয়েছেন। তাৎক্ষনিকভাবে নিহতদের নাম পরিচয় জানা যায়নি। অভিযানের সময় জঙ্গিদের সাথে র‌্যাব সদস্যদের গোলাগুলির ঘটনা ঘটে। এ ঘটনায় বাড়ির মালিকসহ তিনজনকে আটক করা হয়েছে। ঘটনাস্থল থেকে আগ্নেয়াস্ত্র ও হাতবোমাসহ বোমা তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করেছে র‌্যাব।
    অভিযান শেষে দুপুর দেড়টার দিকে র‌্যাবের মিডিয়া উইং-এর পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, কিছুদিন আগে রাজধানীর মিরপুরে একটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছিল র‌্যাব। এই ঘটনায় মারা যায় শীর্ষ জঙ্গি আব্দুল্লাহ। ওই ঘটনায় গ্রেফতারকৃতদের দেয়া তথ্যে র‌্যাব জানতে পারে জঙ্গিরা রাজশাহী অঞ্চলে বড় ধরণের নাশকতা ঘটানোর চেষ্টা করছে। এরপর থেকেই এই এলাকায় গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে র‌্যাব। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আলাতুলি ইউনিয়নের দুর্গম মধ্যচর এলাকায় জেএমবি সদস্যরা অবস্থান করছে-এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ এর একটি দল মঙ্গলবার ভোর রাত ৩টার দিকে সেখানে অভিযান চালায়। এসময় বাড়িটি চার দিক কর্ডন করে জঙ্গিদের আত্মসমার্পণ করতে র‌্যাব সদস্যরা মাইকিং করলেও তারা এতে সাড়া দেয়নি। ভোর ৪টার দিকে জঙ্গিরা উপস্থিত র‌্যাব সদস্যদের লক্ষ্য করে বেশ কয়েকটি হাতবোমা নিক্ষেপ ও গুলিবর্ষণ করে। এসময় র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি ছোড়ে। এরপর ভোর ৫টার দিকে ওই জঙ্গি আস্তানায় বিকট শব্দে কয়েকটি বোমা বিস্ফোরিত হলে আগুন ধরে বাড়িটি ভষ্মিভূত হয়ে যায়। সকাল ১০ টার দিকে সেখানে পৌছে র‌্যাবের ১২ সদস্যর বোমা নিস্ক্রিয়করণ দল ও চাঁপাইনবাবগঞ্জ সদর থানা পুলিশ। এরপর দুপুর সাড়ে ১২ টার দিকে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে ঘটনাস্থলে আসেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক আনোয়ার লতিফ খান। এরপর দুপুর ১টার দিকে র‌্যাবের বোমা নিস্ক্রিয়করণ দলের সদস্যরা ঘটনাস্থল থেকে উদ্ধার করা দুটি হাত বোমা নিস্ক্রিয় করেন। এসময় সেখান থেকে অজ্ঞাতনামা তিন জঙ্গির ছিন্নভিন্ন লাশ উদ্ধার করা হয়। নিহতরা সবাই জেএমবির সক্রিয় সদস্য বলে জানান তিনি। পরে সিআইডির ক্রাইম সিন ইউনিটের একটি দল ঘটনাস্থলে পৌছে বিভিন্ন আলামত সংগ্রহ করেন। বিকেলে ময়নাতদন্তের জন্য তিন জঙ্গির লাশ চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল মর্গে আনা হয়।
    র‌্যাবের মিডিয়া উইং-এর পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ আরো জানান, নিহত জঙ্গিদের নাম পরিচয় এখনো পাওয়া যায়নি। পাখি প্রেমিক পরিচয় দিয়ে মাত্র ১৫ দিন আগে চাঁপাইনবাবগঞ্জের দুর্গম চরাঞ্চল চরআলাতুলি ইউনিয়নের মধ্যচরে জঙ্গি আস্তানাটি ভাড়া নিয়েছিল জেএমবি সদস্যরা। এখানে বোমা তৈরি করে জঙ্গিরা রাজশাহী অঞ্চলে বড় ধরনের নাশকতা চালানোর প্রস্তুতি নিচ্ছিল বলে ধারণা করছে র‌্যাব। ঘটনাস্থল থেকে থেকে ২টি পিস্তল, ২টি ম্যাগজিন, তিনটি হাতবোমা, ১২টি পাওয়ার জেল ও ৭ টি ডেটোনেটর উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য জঙ্গি আস্তানা বাড়ির মালিক রাশিকুল, তার স্ত্রী নাজমা এবং শ্বশুর খোরশেদ আলীকে রাজশাহীর গোদাগাড়ী থেকে আটক করা হয়েছে। এছাড়া নিহতদের পরিচয় পেতে লাশের ডিএনএ টেস্ট ও ভিসেরা সংরক্ষণ করা হবে বলে জানান তিনি।

    LEAVE A REPLY