৫ ঘন্টা বন্ধ থাকার পর সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

34

ভারত থেকে পাথর আমদানির ক্ষেত্রে অগ্রিম রাজস্ব প্রদানকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতাকে কেন্দ্র করে ভারতীয় রফতানিকারকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার হওয়ায় আবারো আমদানি-রপ্তানি শুরু হয়েছে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে। সোমবার দুপুর দুইটার দিকে পন্য নিয়ে ভারতীয় ট্রাকগুলো বন্দরে ঢুকতে শুরু করলে সচল হয় বন্দরের কার্যক্রম। এর আগে সোমবার সকাল থেকে সব ধরনের পন্য রফতানি বন্ধ করে দেয় ভারতীয় ব্যবসায়ীরা। এতে করে ৫ ঘন্টা বন্ধ ছিলো আমদানি-রপ্তানি।
সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হারুনুর রশিদ জানান, দুপুর ২ টায় ভারতীয় রপ্তানিকারকরা তাদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে। এর পর থেকেই বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম সচল রয়েছে।
উল্লেখ্য, ভারত থেকে পাথর আমদানির ক্ষেত্রে অগ্রিম রাজস্ব প্রদানের বিষয়টি বাতিল করার অনুরোধ জানিয়ে সম্প্রতি ভারতীয় রপ্তানিকারকদের কাছে চিঠি দেয় সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপ। কিন্তু ভারতের রপ্তানিকারকরা তা নাকচ করে দিলে গত ১৫ দিন আগে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ করে দেন আমদানিকারকরা। এর প্রেক্ষিতে ভারতের মহদিপুর স্থলবন্দর এক্সপোর্টার অ্যাসোসিয়েশন সোমবার সকাল থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সব ধরনের পণ্য রপ্তানি বন্ধ করে দেয়।