চাঁপাইনবাবগঞ্জে চলছে ম্যাংগো ফেস্ট

67

সুমিষ্ট আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে ‘চাঁপাই ম্যাংগো ফেস্ট’ নামক তিনদিনের আম উৎসব। শুক্রবার বিকেলে সদর উপজেলার বারোঘরিয়ায় মহানন্দা নদীর তীরে দৃষ্টিনন্দন পার্কে এই উৎসবের উদ্বোধন করেন সমাজকল্যান মন্ত্রনালয়ের সচিব মোঃ জিল্লার রহমান। দেশজুড়ে চাঁপাইনবাবগঞ্জের সুমিষ্ট আমের পরিচিতি বাড়াতে ও আমভিত্তিক পর্যটনকেন্দ্র গড়ে তোলার লক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন এই আম উৎসবের আয়োজন করেছে। উৎসবে বিভিন্ন জাতের আমের প্রদর্শনসহ চাঁপাইনবাবগঞ্জের পর্যটনস্পটগুলোর ব্যাপারে সাধারণ মানুষকে ধারণা দেয়া হচ্ছে।
জেলা প্রশাসক মাহমুদুল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সুলতানা রাজিয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, অতিরিক্তি পুলিশ সুপার ইকবাল হোছাইন, নবাবগঞ্জ পৌরসভার মেয়র নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল ইসলাম রাজিন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি এরফান আলী প্রমুখ। পরে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন সমাজকল্যান মন্ত্রনালয়ের সচিব মোঃ জিল্লার রহমান। এর আগে শহরের ডাঃ মেসবাহুল হক বাচ্চু স্টেডিয়াম থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিড়িন্ন সড়ক প্রদক্ষিণ করে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি মোঃ জিল্লার রহমান বলেন, অন্য জেলার আমকে চাঁপাইনবাবগঞ্জের আম বলে বিক্রি করা ঠেকাতে চাঁপাইনবাবগরেঞ্জর আমের ব্র্যান্ডিং করতে হবে। তাহলেই এই জেলার আম পুরোনো ঐতিহ্য ফিরে পাবে বলে মতপ্রকাশ করেন তিনি।
জেলা প্রশাসক মাহমুদুল হাসান জানান, চাঁপাইনবাবগঞ্জের আমের স্বতন্ত্র পরিচয় প্রতিষ্ঠা এবং তা দেশের মানুষের সামনে তুলে ধরা, আমভিত্তিক পর্যটনশিল্পের বিকাশ, জেলার সংস্কৃতি ও ঐতিহ্যের প্রসার, জেলার ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থানগুলোকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে আকর্ষণীয় করার লক্ষে তিন দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়েছে।
তিনদিনের উৎসবে আম, আমজাতপন্য, লোকজ ঐতিহ্য ও স্থানীয় হস্তশিল্পের ৪৪ টি স্টল রয়েছে। এছাড়া লাঠিখেলা, মহানন্দা নদীতে নৌকা ভ্রমণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আমখাওয়া প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন থাকছে এই উৎসবে।