1. admin@chapaisangbad.net : কপোত নবী : কপোত নবী
  2. kapotnabi17@gmail.com : Kapot Nabi : Kapot Nabi
News Headline :
সীমান্ত রক্ষায় গর্বিত সৈনিক —- বিজিবির কষ্ট লাঘবে স্থায়ী পাঁকা চেকপোস্ট ঘর নির্মাণ দরকার গত চার মাসে চাঁপাইনবাবগঞ্জে ১৬ জনসহ সারাদেশে ১৭৭ জনের প্রাণহানি  চাঁপাইনবাবগঞ্জে শুক্রবার পর্যন্ত নতুন শনাক্ত ৩২ জন করোনা সনাক্তের হার নেমে ১১.২৬% আম নিয়েই যার কর্মযজ্ঞ – আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের “আম মানব” গণমাধ্যম কর্মী আহসান হাবিব চাঁপাইনবাবগঞ্জের চিকিৎসকবৃন্দ করোনাকালে সবচেয়ে বড় যোদ্ধা || ডাক্তারদের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সেবা শিবগঞ্জে বিজিবির বিশেষ অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার || জোরদার করা হয়েছে টহল চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে আবারও প্রাণ গেলো কিশোরীসহ ৩ জনের কর্মহীন ২০০ পরিবারের মাঝে গোমস্তাপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ত্রাণের চাল বিতরণ  শিবগঞ্জের কমলাকান্তপুরে র‌্যাবের হাতে ১ কেজি ২৫০ গ্রাম গাঁজাসহ ১ যুবক আটক নামোশংকরবাটী বাগানপাড়ায় ২ কোটি টাকার হেরোইনসহ লোকমানকে আটক করেছে র‌্যাব
চাঁপাইনবাবগঞ্জে কয়েকদিন আগে হঠাৎ কালবৈশাখীর তান্ডবে আম চাষিদের মাথায় হাত

চাঁপাইনবাবগঞ্জে কয়েকদিন আগে হঠাৎ কালবৈশাখীর তান্ডবে আম চাষিদের মাথায় হাত

চাঁপাই সংবাদ রিপোর্ট : চাঁপাইনবাবগঞ্জ জেলার আম চাষিদের মাথায় হাত পড়েছে। গত রোববার বিকেলে হঠাৎ কালবৈশাখীর তান্ডবে সব লণ্ডভণ্ড হয় আমের বাগান। জেলার আম চাষিদের অনেক ক্ষয়ক্ষতি হয়।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আম চাষি আশরাফ। এবার আমের বাগান কিনেছেন ১২ বিঘা। হঠাৎ ধুলি ঝড় হওয়ায় প্রায় গাছ থেকে অনেক আমের গুটি সব ঝরে পড়ে গেছে।

তিনি আরও জানান, আমের মুকুল আসা থেকে শুরু করে আজ পর্যন্ত বৃষ্টি হয়নি। তাই আমের মুকুল ফুটে আমের গুটি বের হলেও ঐ আমের বোটা শক্ত হয়নি। যার ফলে বাতাসে অনেক আম ঝড়ে পড়েছে।

শিবগঞ্জ উপজেলার মুনিরুল ইসলাম আরেক বাগান মালিক। তিনি উপজেলার বিভিন্ন এলাকায় অনেক জায়গায় আমের বাগান কিনে রেখেছে। আফসোস করে তিনি বলেন, হঠাৎ এমন তান্ডবে আমার মাথায় হাত পড়বে এটা কখনো ভাবিনি। আমার অনেক আম বাগানের আমের গুটি ঝড়েছে। বড় ক্ষতিরমুখে পড়ে গেলাম।

গোমস্তাপুর উপজেলার আম চাষি রবিউল আলম জানান, সকাল থেকে আবহওয়া অনেক ভালো ছিলো। ভেবেছিলাম যদি বৃষ্টি হতো তাহলে আম নিয়ে অনেকটা স্বস্তি পেতাম। হঠাৎ বাতাসের তান্ডব শুরু হলো আর স্বপ্নটাও ভেস্তে গেলো। আরেকটু স্বস্তি যদি বাতাসের পর বৃষ্টি হতো।

নাচোল উপজেলার আম চাষী আমিনুল ইসলাম বুলবুল জানান, বেশকয়েক বছর আগে থেকে। আম নিয়ে চিন্তিত থেকেছি। অনেক কষ্টে লসকান গুলো শুধরিয়েছিলাম গতবছরের আমের ব্যবসায়। এবার আমের ফলন হবে কিনা সন্দেহ। তবে প্রথমবারের মতো বাতাসের তান্ডবে অনেক আমের গুটি ঝড়েছে। এবার কেমন হবে তা এখনে নিশ্চিত।

ভোলাহাটের আম ব্যবসায়ী তৌহিদুল ইসলাম জানান, বিলভাতিয়ার পাশেই তার আমের বাগান। হঠাৎ তান্ডবে অনেক ক্ষয় ক্ষতি হয়েছে। যা বলে বোঝাবার না। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, এ বছর চাঁপাইনবাবগঞ্জে ৩৪ হাজার ৭৭৮ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। যা গত বছরের চেয়ে এক হাজার ৭০০ হেক্টর বেশি। এখন পর্যন্ত ৭০ শতাংশ গাছে মুকুল এসেছে।

আরও জানা গেছে, এ বছর ৯০ থেকে ৯৫ শতাংশ গাছ মুকুলিত হতে পারে আশা করছেন তারা। কিন্তু আম চাষিদের মতামত ভিন্ন। আজকের তান্তবের জন্য তারা অনেক ক্ষতিগ্রস্ত হবে বলে জানান চাষিরা। এখন আমের ব্যবসা কেমন হয় তা সময়ই বলে দেবে।

প্রকাশিত/৯/৪/২০২১/সিয়াম/চাঁপাইনবাবগঞ্জ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2021 Chapai Sangbad

Customized BY innovativenews