1. admin@chapaisangbad.net : কপোত নবী : কপোত নবী
  2. kapotnabi17@gmail.com : Kapot Nabi : Kapot Nabi
News Headline :
সীমান্ত রক্ষায় গর্বিত সৈনিক —- বিজিবির কষ্ট লাঘবে স্থায়ী পাঁকা চেকপোস্ট ঘর নির্মাণ দরকার গত চার মাসে চাঁপাইনবাবগঞ্জে ১৬ জনসহ সারাদেশে ১৭৭ জনের প্রাণহানি  চাঁপাইনবাবগঞ্জে শুক্রবার পর্যন্ত নতুন শনাক্ত ৩২ জন করোনা সনাক্তের হার নেমে ১১.২৬% আম নিয়েই যার কর্মযজ্ঞ – আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের “আম মানব” গণমাধ্যম কর্মী আহসান হাবিব চাঁপাইনবাবগঞ্জের চিকিৎসকবৃন্দ করোনাকালে সবচেয়ে বড় যোদ্ধা || ডাক্তারদের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সেবা শিবগঞ্জে বিজিবির বিশেষ অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার || জোরদার করা হয়েছে টহল চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে আবারও প্রাণ গেলো কিশোরীসহ ৩ জনের কর্মহীন ২০০ পরিবারের মাঝে গোমস্তাপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ত্রাণের চাল বিতরণ  শিবগঞ্জের কমলাকান্তপুরে র‌্যাবের হাতে ১ কেজি ২৫০ গ্রাম গাঁজাসহ ১ যুবক আটক নামোশংকরবাটী বাগানপাড়ায় ২ কোটি টাকার হেরোইনসহ লোকমানকে আটক করেছে র‌্যাব
নিজে সচেতন না হলে কোন নিয়মই কাজে আসবে না মার্কেটগুলোতে ক্রেতারা মানছে না স্বাস্থ্যবিধি

নিজে সচেতন না হলে কোন নিয়মই কাজে আসবে না মার্কেটগুলোতে ক্রেতারা মানছে না স্বাস্থ্যবিধি

চাঁপাই সংবাদ রিপোর্ট : চাঁপাইনবাবগঞ্জের মার্কেটগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। এর জন্য মার্কেট কর্তৃপক্ষ ক্রেতাদের ওপর দোষ চাপাচ্ছেন। আর ক্রেতারা বলছেন, স্বাস্থ্যবিধি কিংবা হাত ধোয়ার ব্যবস্থা মার্কেট  কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে।
মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার নিউ মার্কেট, ক্লাব সুপার মার্কেট, সাটু হল মার্কেটসহ অন্যান্য মার্কেট ঘুরে ক্রেতা-বিক্রেতা উভয়ের মাঝে স্বাস্থ্যবিধি মানা বিষয়ে  উদাসীনতা পরিলক্ষিত হয়। এ সময় মার্কেটে স্বাস্থ্যবিধি নিশ্চিতের কোনও মনিটরিং ব্যবস্থাও চোখে পড়েনি।
জেলার নিউ মার্কেট ঘুরে দেখা গেছে, স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হাত ধোয়ার জন্য উভয় গেটে পানির ব্যবস্থা করা হয়েছে। গেটে হ্যান্ড মাইকের মাধ্যমে ক্রেতাদের স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধ করা হচ্ছে।
তারপরও ক্রেতাদের হাত পরিস্কার করতে অনীহা দেখা যায়। ফলে যে যার মতো মার্কেটে প্রবেশ করছেন। দেখা যায়, কসমেটিকস ও গার্মেন্টস দোকানগুলোতে প্রচুর ভিড়। এখানে ক্রেতাদের মুখে মাস্ক দেখা গেলেও বিক্রেতাদের অনেকের মুখে মাস্ক নেই।
ক্লাব সুপার মার্কেট ঘুরে দেখা গেছে, হাত ধোয়া কিংবা স্যানিটাইজারের ব্যবস্থা নেই। পাওয়া যায়নি কোনও সিকিউরিটি গার্ড। আর মার্কেটের ভেতরেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। স্বাস্থ্যবিধি মানাতে মার্কেট কর্তৃপক্ষের কোনও তৎপরতাও চোখে পড়েনি।
নিউ মার্কেটের সভাপতি আসাদুজ্জামান বলেন, ক্রেতাদের স্বাস্থ্য সচেতন করে তুলতে আমরা বেশকিছু ব্যবস্থা গ্রহণ করেছি। প্রত্যেক গেটে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। সার্বক্ষনিক হ্যান্ডমাইকে সচেতনতা বৃদ্ধিতে ঘোষণা দেয়া হচ্ছে। মাস্ক পরতে সকলকে উদ্বুদ্ধ করা হচ্ছে।
তিনি বলেন, স্বাস্থ্যবিধি মানাতে আমরা তিনটি বিষয়ে গুরুত্বারোপ করেছি। হাত ধোয়া, মাস্ক পরা ও দুরত্ব বজায় রাখা। ক্রেতারা সচেতন হলে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা করতে কোন সমস্যা হবার কথা নয়।
সাটু হল মার্কেটের সভাপতি আলহাজ্ব আজিজুর রহমান বলেন, ক্রেতারা স্বাস্থ্যবিধি মানতে চাচ্ছেনা। তাদেরকে মাস্ক পরতে বলা হলে রাগ করে আমার দোকান ত্যাগ করছে। তারপরও মার্কেট কমিটি স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবসা করছে।
তিনি বলেন, ব্যবসা করার সময় বৃদ্ধি করা হলে মার্কেটগুলোতে ভিড় কম হবে। তিনি সকাল ৮টা হতে রাত ১০টা পর্যন্ত মার্কেট খোলা রাখার জোর দাবি জানান।
গত রোববার  মার্কেট খুললেও স্বাস্থ্যবিধি মানার জন্য জেলার অধিকাংশ মার্কেটগুলোতে হাত ধোয়ার ব্যবস্থা কিংবা স্যানিটাইজারের ব্যবস্থা মার্কেট থেকে করা হয়নি। নেই শরীরের তাপমাত্রা মাপার যন্ত্রও। আর সামাজিক দুরত্বের কোন বালাই নেই। তবে মার্কেটগুলোকে নারী ও শিশু ক্রেতাদের বেশী ভিড় লক্ষ্য করা গেছে।
‘নো মাস্ক নো এন্ট্রি’ বিষয়ক স্টিকার গেটের সামনে লাগানো থাকলেও এ যেন দেখার কেউ নেই। এখানে শুধু কাগজেই স্বাস্থ্যবিধি মানার বিষয়টি পরিলক্ষিত হয়েছে। কার্যত দৃশ্যমান কিছু দেখা যায়নি। বিক্রেতারা বলছেন, মার্কেটে ঢোকার সময় স্বাস্থ্যবিধি মানার যেসব বিষয় রয়েছে, যেমন স্যানিটাইজার কিংবা জীবাণুনাশক যন্ত্র, তার কিছুই চোখে পড়েনি। কাজেই নিজে সচেতন না হলে কোন নিয়মই কাজে আসবে না।
প্রকাশিত/কপোত নবী/২৭/৪/২০২১/চাঁপাইনবাবগঞ্জ।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2021 Chapai Sangbad

Customized BY innovativenews