1. admin@chapaisangbad.net : কপোত নবী : কপোত নবী
  2. kapotnabi17@gmail.com : Kapot Nabi : Kapot Nabi
News Headline :
রাজশাহী সাংবাদিক ঐক্য পরিষদকে কুটুক্তি করায় আইনি ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের হার নিম্নমুখী না হওয়ায় বিশেষ বিধিনিষেধ আরও ৭ দিন আধিপত্য বিস্তারের জের ধরে মহারাজপুরে দু’পক্ষের ককটেলবাজী ॥ এলাকায় আতংক চাঁপাইনবাবগঞ্জে ১০ লাখ টাকার চিকিৎসা সামগ্রী দিলেন জেলা আওয়ামী লীগের সদস্য জাবীন মাহবুব চাঁপাই সংবাদে গণ্যমাধ্যম কর্মীর ডায়েরি – আজ মনোয়ার হোসেন জুয়েল-১ শিয়ালমারা ও সোনামসজিদ সীমান্তে ভারতীয় রুপিসহ ও ইয়াবাসহ হোটেল মালিকসহ আটক-২ দৈনিক চাঁপাই দর্পণ ও দর্পণ টিভি পরিবারের পক্ষ থেকে তাজকির-উজ-জামানকে বিদায় সংবর্ধনা ২০ কেজি গাঁজা নিয়ে শিবগঞ্জের ২ যুবক আটক – র‌্যাব-৫ মোল্লাপাড়া ক্যাম্প সোনামসজিদে জুম কনফারেন্সে নৌ পরিবহন প্রতিমন্ত্রীর বক্তব্য- শিমুল এমপি প্রধান অতিথি
চরবাগডাঙ্গায় পদ্মা নদীর আশপাশের এলাকায় অপ্রয়োজনীয় বালু মহল তৈরির পায়তারা

চরবাগডাঙ্গায় পদ্মা নদীর আশপাশের এলাকায় অপ্রয়োজনীয় বালু মহল তৈরির পায়তারা

-নষ্ট হবে আবাদি জমি, বেকার হবে হাজার কৃষক – 

আতিকুল্লাহ আরিফ, নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ

আগে থেকেই চাঁপাইনবাবগঞ্জে বহু বালু মহল থাকা সত্ত্বেও অবৈধ ও অসৎ উদ্দেশ্যে নতুন করে বালু মহল করার অপচেষ্টা ও পায়তারা করছে প্রভাবশালী কিছু কুচক্রী মহল। সদর উপজেলার সীমান্তবর্তী এলাকাতে নতুন করে বালু মহল করার জোর তদবির চলছে বলে জানা গেছে। সকল ইউনিয়নে বালুমহল থাকার পরও নতুন বালু মহলের কোনই প্রয়োজন নেই বলে মনে করছেন এলাকাবাসী।

বিগত কয়েকদিনে সরেজমিনে দেখা গেছে, কয়েক বছর আগে রাজশাহীর পবা উপজেলা ও গোদাগাড়ী উপজেলার কয়েকটা বালু মহল ঘোষণা করার পরে পদ্মানদী সংলগ্ন ৩টি ইউনিয়ন সমূহর গ্রাম হাইস্কুল হাট বাজার বালু মহল ধীরে ধীরে বিলীন হয়ে যায় এবং প্রায় ২০ হাজার লোক গৃহহীন ভূমিহীন হয়ে তারা মানবতার জীবন যাপন করছে এবং নদী ভাঙতে ভাঙতে অনেকটা ভারতের ভেতরে চলে গেছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার পদ্মা নদী সংলগ্ন এলাকাতে রানী নগর বালুমহল, দুর্লভপুর মৌজা বালু মহল, হরিরাম পুর বালু মহল, শ্রী রামপুর বালু মহল, নিম গাছী বালু মহল, রাজারাম পুর বালু মহল আছে। আবার পার্শ্ববর্তী উপজেলাই পদ্মা নদীতে গোদাগাড়ীর ৫ কিলোমিটারের মধ্যে বালুমহল হচ্ছে, দক্ষিণ নির্মল চর, শেখের পাড়া বালু মহল, ইলাহি নগর বালু মহল, চর বারনিস বালু মহল, পাঁচ মৌজা বালুমহল, গোদাগাড়ী ছয় মৌজা বালু মহল এবং তার সংলগ্ন পবা উপজেলার চর শ্যামপুর বালু মহল, দিয়ার খিদির পুর বালু মহল এবং রাজারামপুর বালু মহল, চার ঘাট বালু মহল, বাঘা কিশোর পুর বালু মহল, বাঘা লক্ষী নগর বালু মহল।

এতগুলো বালু মহল থাকা সত্ত্বেও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলাতে আবার নতুন করে কুচক্র প্রভাবশালী মহলের তদবিরে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার সীমান্তবর্তী এলাকাতে নতুন করে বালু মহল করার জোর তদবির চলছে। এটি হলে একদিকে যেমন রাস্তা ঘাট নষ্ট হবে এবং অপরিকল্পিত হবার জন্য নদী ভারতে চলে যাবে। ক্ষতি হবে ফসলি জমির। কমে যাবে বাংলাদেশের হাজার একর জমি।

যে নদীর একক মালিকানা ছিল বাংলাদেশে সেটা এখন দুই দেশে মালিকানার ভেতরে আছে। চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীর যেখানে আবার বালু মহলের ঘোষণার জন্য প্রস্তাব ফাইল রেডি হচ্ছে। এখান থেকেও অন্যান্য বালু মহলের দূরত্ব ১ কি.মি থেকে ১৫ কি.মি.।

৬/৭ টি বালুমহল থাকার পরেও কোন এক স্বার্থানেশি ও প্রভাবশালী মহলের নির্দেশে চরবাগডাঙ্গা ইউনিয়নের বাখের আলি মৌজা‌, মাল বাগডাঙ্গা মৌজা, চরবাগডাঙ্গা মৌজা, সুন্দরপুর মৌজা, নারায়ণ পুর মৌজা, সূর্য নারায়ণ পুর মৌজা, বিশ্বনাথ পুর মৌজা ও আরাজি কালিনগর মৌজার বালু মহাল করার চেষ্টা চলছে।

এই বালু মহল টি হলে ১০ থেকে ১৫ হাজার লোক গৃহহীন হয়ে পড়বে এবং শত শত কৃষিজমি ও আবাদি জমি বিলীন হয়ে যাবে। মানুষজন চরম অসহায় হয়ে পড়বে এবং ধীরে ধীরে নদীটা ভারতের ভেতরে মালিকানা চলে যাবে। তাই নতুন করে বালু মহল ঘোষণা না করার জন্য এই ব্যাপারে প্রশাসনের সুদৃষ্টি আকর্ষণের জন্য এলাকাবাসী জোর দাবি জানিয়েছেন। চরাঞ্চলের মানুষ মূলত কৃষির উপর নির্ভরশীল। দিন আনা দিন খাওয়া অত্যান্ত গরীব তারা। কৃষি জমি ও আবাদি জমিতে নতুন করে বালুমহল হলে কৃষি জমি যেমন নষ্ট হবে ঠিক তেমনি বেকার হয়ে যাবে হাজার হাজার কৃষক।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদ, জেলা প্রশাসনে খোঁজ নিয়ে জানা গেছে, নতুন বালু মহলের জন্য এখন পর্যন্ত কেউ কোন কাগজ জমা দেয়নি বা এ বিষয়ে কোন অনুমতিও প্রদান করা হয়নি। সঠিক নিয়ম মতই সকল বালুমহলের কার্যক্রম চলবে। কোন অনিয়ম বা দুর্নীতি হলে অবশ্যই প্রশাসন ব্যবস্থা গ্রহণ করবে বলেও নাম প্রকাশ না করার শর্তে উর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন। চরাঞ্চলে কোন আবাদি জমিতে বালুমহল যাতে না হয় সে বিষয়েও তদারকি করা হবে প্রশাসনের পক্ষ থেকে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2021 Chapai Sangbad

Customized BY innovativenews