1. admin@chapaisangbad.net : কপোত নবী : কপোত নবী
  2. kapotnabi17@gmail.com : Kapot Nabi : Kapot Nabi
News Headline :
মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করলেন শিবগঞ্জ পৌরসভার মেয়র মনিরুল রাজশাহী সাংবাদিক ঐক্য পরিষদকে কুটুক্তি করায় আইনি ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের হার নিম্নমুখী না হওয়ায় বিশেষ বিধিনিষেধ আরও ৭ দিন আধিপত্য বিস্তারের জের ধরে মহারাজপুরে দু’পক্ষের ককটেলবাজী ॥ এলাকায় আতংক চাঁপাইনবাবগঞ্জে ১০ লাখ টাকার চিকিৎসা সামগ্রী দিলেন জেলা আওয়ামী লীগের সদস্য জাবীন মাহবুব চাঁপাই সংবাদে গণ্যমাধ্যম কর্মীর ডায়েরি – আজ মনোয়ার হোসেন জুয়েল-১ শিয়ালমারা ও সোনামসজিদ সীমান্তে ভারতীয় রুপিসহ ও ইয়াবাসহ হোটেল মালিকসহ আটক-২ দৈনিক চাঁপাই দর্পণ ও দর্পণ টিভি পরিবারের পক্ষ থেকে তাজকির-উজ-জামানকে বিদায় সংবর্ধনা ২০ কেজি গাঁজা নিয়ে শিবগঞ্জের ২ যুবক আটক – র‌্যাব-৫ মোল্লাপাড়া ক্যাম্প
জাতীয় বাজেট প্রতিক্রিয়া

জাতীয় বাজেট প্রতিক্রিয়া

চাঁপাই সংবাদ ডেস্ক রিপোর্ট 

জাতীয় বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন মেসার্স কোয়ালিটি এন্টারপ্রাইজ এর সত্বাধিকারি, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি ও সাবেক এফবিসিসি আইয়ের পরিচালক আব্দুল ওয়াহেদ ২০২১-২০২২ প্রস্তাবিত জানিয়েছেন আব্দুল ওয়াহেদ।

তিনি বলেন, ৬ লক্ষ ৩ হাজার ৬৮১ কোটি টাকা বড় বাজেট দেখিয়ে, সরকার ইতিহাসের সবচাইতে ঘাটতি বাজেট উপস্থাপন করেছেন। বাজেটে ঘাটতি ২লক্ষ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। জিডিপির ৭,২ ভাগ যা বাস্তবায়ন করা খুবই কঠিন।

জাতীয় বাজেটের ৫০ ভাগ বাস্তবায়ন করা খুব কঠিন হবে এ অবস্থায়। ব্যাংক থেকে ঋণ গ্রহণ করবে সরকার ৭৬ হাজার ৪২৫ কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ড ৩ লক্ষ ৩০ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে।

বর্তমান করোনাভাইরাস মহামারী কারণে জাতীয় রাজস্ব বোর্ড আমদানি শুল্ক, ভ্যাট ,আয় কর থেকে ৩ লক্ষ ৮৯ হাজার কোটি টাকা আদায় করতে হলে ব্যবসায়ীদের উপরে অত্যাচার জুলুম বাড়বে। বর্তমান করোনাভাইরাস মহামারী তে ব্যবসায়ী শিল্পপতিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত।

এ অবস্থায় এত বড় বাজেট সময় উপযোগী বাজেট নয়। বাজেটে কর্পোরেট কর কিছুটা হ্রাস সহ বড় ব্যবসায়ীদের বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হলেও ছোট ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়ীদের সে ধরনের কোন সুযোগ সৃষ্টি করা হয়নি। মোবাইল ব্যাংকিংয়ের সেবা খাত এ টেক্স বৃদ্ধি , সরকারের পূর্ণ বিবেচনা করা উচিত।

প্লট-ফ্ল্যাট ও কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ায় দুর্নীতিকে উৎসাহ প্রদান করা হয়েছে। বাজেটে করোনা মহামারীর জন্য ১০হাজার কোটি টাকা থোক বরাদ্দ, দেশীয় শিল্প ও কারখানা আমদানি পণ্যের উপর শুল্ক কমানো, কৃষি যন্ত্রপাতি ও ওষুধ খাতের কাঁচামাল আমদানির ওপর শুল্ক কমানোর ফলে দেশীয় শিল্প কারখানার উৎপাদনে উৎসাহিত হবে।

করোনাভাইরাস মহামারীতে ক্ষতিগ্রস্ত দুস্থ অসহায় মানুষের জন্য বিশেষ বরাদ্দ রাখা উচিত ছিল। প্রতি মাসে ২৫ লক্ষ ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত বাস্তবায়ন করলে কয়েক বছর সময় লাগবে। এতে পৃথিবীর অন্যান্য দেশের চাইতে আমরা ভ্যাকসিন প্রক্রিয়ায় পিছিয়ে যাব। সর্বোপরি এ বাজেট জনবান্ধব নয় এবং দেশের জন্য কোন উপকারে আসবে না বলে আমি মনে করি। সরকারকে বাজেটের সার্বিক দিক বিবেচনা করে পুনর্বিবেচনা করার আহ্বান জানাচ্ছি।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2021 Chapai Sangbad

Customized BY innovativenews