1. admin@chapaisangbad.com : adminyousuf :
আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ
অনলাইন গণমাধ্যম চাঁপাই সংবাদ ডটকম এর প্রতিষ্ঠাতা চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ডি এম তালেবুন নবী
থাইল্যান্ডে খালের দূষিত পানি থেকে মুক্তি পেতে ব্যবহৃত হচ্ছে বায়ো- ফার্মেন্টেড পানি

থাইল্যান্ডে খালের দূষিত পানি থেকে মুক্তি পেতে ব্যবহৃত হচ্ছে বায়ো- ফার্মেন্টেড পানি

চাঁপাই সংবাদ ডেস্ক রিপোর্ট 🔳

থাই গ্রামবাসীরা সম্প্রদায়ের নেতাদের সহযোগিতায় প্রাকৃতিক খালের পচা দুর্গন্ধযুক্ত পানির সমস্যা সমাধানের জন্য বায়ো-ফার্মেন্টেড পানি তৈরি করেছে। জৈব-গাঁজানো জল প্রতিদিনের খাওয়া থেকে অবশিষ্ট খাদ্য বর্জ্য এনে গুড় এবং ইমালসিফাইড তরলের সাথে মিশিয়ে তৈরি করা যেতে পারে এবং তারপর ১৫ দিনের জন্য প্রাকৃতিক অ্যানেরোবিক অবস্থায় গাঁজনে রেখে দেওয়া যেতে পারে। সূত্র: A24 News Agency

এ নিয়ে সামুত প্রাকান প্রদেশের মুয়াং জেলার মিঃ বাঞ্চা মুনথংখাম জানান, “আজ আমরা খাবারের স্ক্র্যাপ বা উদ্ভিজ্জ স্ক্র্যাপ গ্রহণ করে বায়ো-ফার্মেন্টেড ওয়াটার তৈরির একটি রেসিপি উপস্থাপন করব। গৃহস্থালীর ব্যবহার থেকে অবশিষ্ট থাকা বিভিন্ন ফল, আনুমানিক ১ কেজি ১ লিটার গুড় এবং ১ লিটার ইমালসিফায়ারের সাথে ভালভাবে মেশাতে হবে এবং একত্রিত করতে নাড়তে হবে।

তারপর এটি ১৫ দিনের জন্য গাঁজন করতে হবে। এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ট্যাঙ্কে গ্যাস তৈরি হওয়া রোধ করতে ঢাকনাটি অবশ্যই ঢেকে রাখতে হবে এবং প্রতি দুই দিন পর পর একটি স্প্যাটুলা দিয়ে নাড়তে হবে। প্রতিটি এলাকায় জৈব-গাঁজানো জল তৈরির জন্য আলাদা সূত্র থাকতে পারে। আমাদের গ্রুপের অংশে এটি কৃষি খাত এবং প্রাকৃতিক জলের উৎসগুলিতে বর্জ্য জল চিকিৎসার উপর দৃষ্টি নিবদ্ধ করবে।

এরপর গ্রামবাসীরা খালের মধ্যে জৈব-গাঁজানো পানি ঢেলে দেয় যাতে অক্সিজেন যোগ করা যায় এবং খালের পানির অবস্থার উন্নতি হয় যা এরপর পরিষ্কার হয়ে যায়। নিমসুক নামের এক ছাত্রী বলেন, ফার্মেন্টেড বর্জ্য পানি শোধনে অনেক সাহায্য করে৷ ব্যক্তিগত এলাকাগুলি সহ যেখানে চাষের জন্য পুকুর খনন করা হয়। মাছ চাষ এই গাঁজনযুক্ত জল আনতে পারে যাতে জলে অক্সিজেন বাড়ানোর জন্য অণুজীবের সাথে জল শোধন করতে সহায়তা করে৷

বর্তমানে প্রাকৃতিক খালের পানি আগের মতো পরিষ্কার করা যাচ্ছে না। কারণ আগে শিল্প-কারখানা না থাকলেও এখন অনেক শিল্প কারখানা রয়েছে এবং কারখানাটি এখনও সব সময় বর্জ্য পানি ছেড়ে দেয়। শুধুমাত্র কারখানা এবং গ্রামবাসীদের সচেতনতা বাড়াতে পারে আসুন পরিবেশ সংরক্ষণে সহায়তা করি এবং আমাদের শিশুদের ভবিষ্যত সম্পর্কে চিন্তা করি। শুধু আমাকে স্বচ্ছ পানি দিন ছোট জলজ প্রাণীদের বসবাসের জন্য পানিতে পর্যাপ্ত অক্সিজেন আছে। এটাই যথেষ্ট।

মুয়াং সামুত প্রাকান জেলার গ্রামবাসীরা বলেছেন যে জৈব-গাঁজানো জল অতীতের মতো কৃষিকাজ, মাছ চাষ এবং গাছপালা জল দেওয়ার জন্য ব্যবহার করা যায়। এক গ্রামবাসী জানান, “প্রায় ৫০ বছর আগে খালের জল পরিষ্কার ছিল। অনেক জলজ প্রাণী আছে। এর মধ্যে রয়েছে বড় চিংড়ি যা গ্রামবাসীরা প্রায়ই খাবারের জন্য ধরে। কিন্তু বর্তমান সময়ে শিল্প খাত আরও সমৃদ্ধ। তাই বর্জ্য পানি খালে ফেলা হচ্ছে।

খাল বানানোর আগ পর্যন্ত আমরা যে স্বচ্ছ পানি দেখেছি সেগুলোর রং গাঢ় কালো হয়ে দূষিত পানিতে পরিণত হয়েছে। আমাদের গ্রামবাসী এবং স্বেচ্ছাসেবক দলগুলিকে প্রচারে পদক্ষেপ নিতে বাধ্য করে আসুন বর্জ্য জল শোধনে সহায়তা করি, খালের জল অতীতের মতো পরিষ্কার করার চেষ্টা করি। ”

ভিডিও দেখতে ক্লিক করুনঃ https://youtu.be/pEqVxd25S3U

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2021 Chapai Sangbad

Customized BY innovativenews