1. admin@chapaisangbad.com : adminyousuf :
আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ
অনলাইন গণমাধ্যম চাঁপাই সংবাদ ডটকম এর প্রতিষ্ঠাতা চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ডি এম তালেবুন নবী
চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই স্বীকৃতির জন্য কৃতজ্ঞতা

চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম জিআই স্বীকৃতির জন্য কৃতজ্ঞতা

সিনিয়র সাংবাদিক আহসান হাবিব 🔳

সাংসদ হারুন অর রশিদ, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল,শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, সাবেক সচিব জিল্লার রহমান,লেখক ও গবেষক জাহাঙ্গীর সেলিম , এ্যাডভকেট হাসিব ভাই,প্রয়াসের হাসিব ভাই,জেলা চেম্বার, শিবগঞ্জ পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম,ক্রিড়া সংস্থা,বার সমিতি ,জেলার সকল মিডিয়া সহকর্মী,কৃষি ও আম উদৌক্তাসহ সর্বস্তরের মানুষদের প্রতি কৃতজ্ঞতা জানায়।

এগিয়ে এসেছিলেন চাঁপাইনবাবগঞ্জের ফজলি আমকে জিআই হিসেবে স্বীকৃতির জন্য ব্যাপক ভ‚মিকা রাখার জন্য। সর্ব প্রথম গত বছর ১ নভেম্বর আমার নেতৃত্বে ম্যাংগো ফাউন্ডেশনের ব্যানারে দাবী আদায়ে মানব বন্ধন করা এবং অনেকেই একাত্বতা ঘোষনা ও মিডিয়াতে ব্যাপক প্রচার ও প্রকাশ এবং এরপর ৪ নভেম্বর জেলা সদরে ম্যাংগো ফাউন্ডেশন,চাঁপাইনবাবগঞ্জ কৃষি এ্যাসোসিয়েশনসহ কয়েকটি প্রতিষ্ঠানের ব্যানারে মানব বন্ধন ও স্বারকলিপি প্রদান করা হয়।

এরপর তথ্য সংগ্রহে ময়মনসিংহ সফর ও সবার সিদ্ধান্তে চাঁপাইনবাবগঞ্জ কৃষি এ্যাসোসিয়েশনের প্যাডে আপত্তি দাখিল এবং ফি জমা দেযা হয়। এরপর রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের পক্ষে-বিপক্ষের কাছে চিঠি দেয় পেটেন্ট ডিজাইন এন্ড ট্রেডমার্ক অধিদপ্তর। শুনানী দিন ধার্য হয় ২৪ মে। আমাদের সবার পক্ষ থেকে মিটিং করে প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্ত হয় । ২৪ মে শুনানী শেষে বিকেলে সংক্ষিপ্ত রায় ঘোষনা করেন কর্তৃপক্ষ ।
ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায় কর্তৃপক্ষের প্রতি।

তবে রাজশাহীকেও আগের অবস্থানে রেখে দেয়ায় ১৬ আনা আশা কেন জানি মনে হচ্ছে পূরণ হলোনা।

এলাকা ও নায্যতার জন্য কাজ করতে গিয়ে যতটা দরকার ছিল , হয়তো ততটা পারিনি। ব্যার্থতার দায়ভার আমার , সফলতার দায়ভার সবার ।

জিআই পন্য হল GI – Geographical Indicator বা ভৌগোলিক নির্দেশক।
WIPO – World Intellectual Property Organization এই পন্যের স্বীকৃতি দিয়ে থাকে। বাংলাদেশের শীল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট ডিজাইন ও টেডমার্ক অধিদপ্তর WIPO এর হয়ে কাজ করে।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2021 Chapai Sangbad

Customized BY innovativenews