1. admin@chapaisangbad.com : adminyousuf :
আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ
অনলাইন গণমাধ্যম চাঁপাই সংবাদ ডটকম এর প্রতিষ্ঠাতা চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ডি এম তালেবুন নবী
দুধ উৎপাদনের শীর্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা, চাহিদার ১০ গুণ উৎপাদন

দুধ উৎপাদনের শীর্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা, চাহিদার ১০ গুণ উৎপাদন

চাঁপাই সংবাদ রিপোর্ট 🇧🇩

চাঁপাইনবাবগঞ্জে বুধবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে।

বিশ্ব দুগ্ধ দিবসের আলোচনা সভায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেছেন, দেশের সব জেলায় দুধ উৎপাদনের ঘাটতি আছে। তবে চাঁপাইনবাবগঞ্জে লক্ষমাত্রার চেয়েও বেশি দুধ উৎপাদন হয়।

জেলায় প্রায় ১৬ লাখ মানুষের ২৫০ মিলি লিটার দুধ পান করলে হয় ৪০ লাখ ৫২০ মিলি লিটার। কিন্তু এ জেলায় দুধ উৎপাদন হয় ৫০ লাখ ২০১ মিলি লিটার।

বিশ্ব দুগ্ধ দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রানিসম্পদ কর্মকর্তা আরও বলেন, একজন মানুষকে দিনে ২৫০ মিলি লিটার দুধ পান করা দরকার। দুধ পান করলে মস্তিস্কের বিকাশ ঘটে। ১৮ বছরের পূর্বে যেসব শিশুরা আছে, তাদের প্রতিদিন দুধ খাওয়া প্রয়োজন। ফলে তারা সুস্থ-সবল দেহের অধিকারী হতে পারবে। কেউ যদি প্রতিদিন পরিমিত ভাবে দুধ পান করে তাহলে তার শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়বে।

গরুর খামারি এসএম কামাল বলেন, গো-খাদ্যের দাম বেড়েছে, গরুর খামার করা খুব মুশকিল হয়ে পড়েছে। গুড়া, খুদি, খৈল, গম, ভুষি কেজিতে ১০-১৫ টাকা বেড়েছে। খড়ের দামও নাগালের বাইরে, এক হাজার কাড়ির দাম সাড়ে ৬ থেকে ৭ হাজার টাকা। এসব গো-খাদ্যের দাম কমলে খামার মালিকরা স্বস্তি পেতো।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, জেলা যুব উন্নয়ন অধি দপ্তরের উপ-পরিচালক আব্দুল মান্নান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আতোয়ার রহমান, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সালসহ অরও অনেকে। এতে জেলার বিভিন্নস্থানের খামারী ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media




© All rights reserved © 2021 Chapai Sangbad

Customized BY innovativenews